সীমান্তিক

Shimantik

সর্বশেষ:

Latest news

লক্ষ্য ও উদ্দেশ্য

আদর্শ :সমতা , স্বচ্ছতা, খোলামন, পরিবেশ রক্ষা ও স্থায়িত্বের নীতি দ্বারা সীমান্তিকের কর্মকান্ড পরিচালিত হয়।

সংস্থার উদ্দেশ : সীমান্তিকের উদ্দেশ্য সমূহ নি¤œরুপ:
০১. বাংলাদেশের সর্বাঙ্গীন কল্যাণের জন্য এটি একটি স্বোচ্ছাসেবী ও সমাজকল্যাণমূলক প্রতিষ্ঠান হিসেবে জনগনের সেবা করবে।
০২. নিয়মিত ও বিভিন্ন জাতীয় দিবস উপলক্ষে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান (বিভিন্ন প্রদর্শনী এবং প্রতিযোগিতা এর অর্ন্তভুক্ত) খেলাধুলা, শরীর চর্চা ও মানবিক সুকুমার বৃত্তির জন্য কলা শিক্ষার ব্যবস্থা করা।
০৩. পাঠাগার ও তথ্য কেন্দ্র স্থাপন ও নিজস্ব মুখপাত্র প্রকাশ করা।
০৪. বিভিন্ন আলোচনা সভা, সেমিনার, সিম্পোজিয়াম, শিক্ষা শিবির এবং কেন্দ্র স্থাপন করা। জাতীয় যে, কোন সমস্যা সমাধানের লক্ষ্যে গবেষনা বা গবেষনার কাজে সহায়তা করা।
০৫. কৃষি, শিল্প, স্বাস্থ্য , সমরায় , যৌথ খামার, শিক্ষা, কুঠির শিল্প ও বিভিন্ন প্রকার আর্থ-সামাজিক কর্মসূচীর মাধ্যমে জনগণের সামাজিক ও অথ্যনৈতিক কল্যাণ সাধন এবং সার্বিকভাবে গরীব জনগণের ভাগ্য উন্নয়নের প্রচেষ্ঠা করা, বিশেষ করে নারী সমাজের উন্নয়নর লক্ষ্যে বাস্তব পদক্ষেপ গ্রাহণ করা। দুঃস্থ মানুষের পুনর্বাসন ও কল্যাণমূলক কার্যক্রম গ্রহণ করা।
০৬. রাষ্ট্রীয় স্বার্থকে সমুন্নত রেখে অন্যান্য সমাজকল্যাণ মূলক সংগঠনের/সংস্থার সাথে সহযোগিতা ও যৌথ কর্মপন্থা অবলম্বন করে চলা, যাতে বিশ্ব শান্তি ও ভ্রাতৃত্ব বন্ধন সৃদৃঢ় হয় এবং মানবতার জয় হয।
০৭. শিক্ষার সর্বাঙ্গীন উন্নয়নের লক্ষ্যে নিরক্ষরতা  দূরীকরণের কর্মসূচী গ্রহণ করা। কারিগরি শিক্ষা ও নারী শিক্ষায় প্রসারে জনগণকে উদ্বুদ্ধ করার বাস্তব ব্যবস্থা গ্রহণে অগ্রণী ভুমিকা পালন করা। শিক্ষার উন্নয়নের লক্ষ্যে বিভিন্ন পরিকল্পনা কর্মসূচী রুপায়ন করা ও বিভিন্ন গবেষণা মূলক কার্যক্রম বাস্তবায়ন করা।
০৮. দেশের জনাধিক্য জনিত জাতীয় সমস্যা সমাধান কল্পে জনগণকে উদ্বুদ্ধ করা। সরকারী বা স্বেচ্ছাসেবী  সংস্থার সহযোগিতা কিংবা সীমান্তিকের নিজস্ব উদ্যোগে এ সমস্যা সমাধানের বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোধনক্রমে স্বাস্থ্য , মাতৃমঙ্গল ও শিশু কল্যাণের জন্য বিভিন্ন পরিকল্পনা গ্রহণ ও বাস্তবাযন করা।
০৯. এলাকার বেকারত্ব দুরীকরণের লক্ষ্যে পরিকল্পনা গ্রহণ করে তরুণ ও যুব সমাজকে কর্র্মীও হাতিয়ারে রুপান্তরিত করে প্রতিটি জাতীয় সমস্যা সমাধানের শ্রেষ্ঠ বাহন রুপে গড়ে তোলা এবং কর্মসংস্থান ও স্বেচ্ছা ¤্রমের ভিত্তিতে যুব সমাজকে সমাজকল্যাণ মূলক কাজে নিয়োজিত করা।
১০. সমাজ বিরোধৗ কার্যকলাপ দমনের কর্মসূচী গ্রহণ করা।
১১. স্থানীয় সমস্যাগুলোকে চিহিৃত করে তা সমাধানের লক্ষ্যে সর্বাত্মক প্রচেষ্ঠা অব্যাহত রাখা।
১২. সংগঠনের নিজস্ব সম্পদ ও আয় বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন কর্মসূচী ও বাস্তবায়ন করা।

প্রতিষ্ঠানের দীর্ঘমেয়াদী উদ্দেশ্য সমূহ;

স্বাস্থ্যসেবা, শিক্ষা ও মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে জীবন মানের উন্নতি সাধন।
জনসংখ্যা বৃদ্ধি রোধ এবং প্রাথমিক স্বাস্থ্য সেবা ( বিশেষ করে মা ও শিশুর এবং পরিবার পরিকল্পনা সেবা) নিশ্চিত করা।
STD/HIV/AIDS প্রতিরোধ কর্মসূচীর মাধ্যমে অভীষ্ট জনগোষ্টির জীবনের মান উন্নয়ন এবং তাদের মধ্যে সচেতনতা বৃদ্ধি , কিশোর এবং শিশুদের মধ্যে লিঙ্গ বৈষম্য দূরিকরনে স্বাক্ষরতা বৃদ্ধি।
বনায়ন , বর্জ্য ব্যবস্থাপনা, ধুমপান বিরোধী প্রচারণা এবং অন্যান্য বহু মাত্রিক পন্থার মাধ্যমে পরিবেশ রক্ষা।
নারী উন্নয়ন , দক্ষতা উন্নয়ন এবং আয় বর্ধক কার্যক্রমের মাধ্যমে দারিদ্র বিমোচন।
প্রশিক্ষণ , গবেষণা এবং মূল্যায়ন কার্যক্রম পরিচালনা।